প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

জন্মশতবর্ষে বিকাশ রায় স্মরণে

অবসর (বিশেষ) সংখ্যা, সেপ্টেম্বর ৩০, ২০১৫

 

সংক্ষিপ্ত জীবনী

 

জন্ম ষোলোই মে, ১৯১৬

স্থান: ভবানীপুর, কলকাতা। বাবা যুগলকিশোর, মা নলিনী।

দুই ভাই, তিন বোন। দশ বছর বয়সে মাকে হারালেন। স্কুল ভবানীপুর মিত্র ইন্‌স্টিটিউশন, সেখান থেকে প্রেসিডেন্সী কলেজ। ইতিহাসে বিএ পাশ, বিবাহ ১৯৩৮ সালে কমলা চট্টোপাধ্যায়ের সঙ্গে। চারটি সন্তান, দুটি শৈশবেই মারা যায়। ল পাশ করে ওকালতিতে ঢুকলেন, টিঁকতে পারলেন না। যুদ্ধের বাজারে নানা ছুটকো কাজের পর যোগ দিলেন কলকাতা বেতারকেন্দ্রে। মধ্যে কিছুদিন বিজ্ঞাপন ব্যবসায়ে চাকরী করার পর আবার ফেরৎ এলেন বেতারকেন্দ্রে।

সেখান থেকে চলচ্চিত্র জগতে প্রথম পদক্ষেপ ১৯৪৭ সালে, "অভিযাত্রী" ছবিতে। তারপর ১৯৮৪ সালে অবসর গ্রহণ পর্যন্ত প্রায় ছয় দশকে তাঁর অভিনীত বাংলা ছবির (তিনি শুধু বাংলা ছবিই করেছেন) হিসেব: চল্লিশের দশক - ৮, পঞ্চাশের দশক - ৮০, ষাটের দশক - ৭১, সত্তরের দশক - ৫১, আশির দশক - ৩৮, সর্বসাকুল্যে দুশো আটচল্লিশটি। অন্য অংশীদারদের সঙ্গে ১৯৫১ সালে প্রথম প্রযোজিত ছবি "জিঘাংসা", দ্বিতীয় ছবি "শুভযাত্রা" (১৯৫৪)। ১৯৫৫ সালে "বিকাশ রায় প্রোডাকশন্‌স" নাম দিয়ে নিজের প্রযোজনা সংস্থার পত্তন করেন, তার প্রথম ছবি "সাজঘর"। তারপর তিনি আরো সাতটি ছবি প্রযোজনা করেন। পরিচালনা করেছেন আটটি ছবি, নয়টির চিত্রনাট্যকার।

পঞ্চাশের দশকে পেশাদার মঞ্চে তাঁকে কয়েকবার দেখা গিয়েছিলো, সে সবই অবশ্য এক-রজনীর পরিবেশনা। সত্তরের দশকে তিনি পাকাপাকিভাবে পেশাদার রঙ্গমঞ্চে যোগদান করেন। ১৯৮১ সালে বিদায় নেওয়া পর্যন্ত চারটে নাটকে অভিনয় করেছিলেন, প্রতিটিই বিশেষ সফল। থিয়েটার ছাড়ার পর তিনি রবীন্দ্রনাথের "শেষের কবিতা"-র এক নতুন ধরণের মঞ্চ পরিবেশনা নিয়ে পরীক্ষা করে সফল হন, সেই প্রথাটির বিবর্তিত রূপ আজকের 'শ্রুতি নাটক'। তারপর এভাবে করা "চিরকুমার সভা"-ও দর্শকদের সমাদর পায়। এসবের মধ্যে তিনি বেতারে অসংখ্য নাটকে অংশ নিযেছেন, গ্রামোফোন রেকর্ডও আছে দুটি। অভিনয়কৃতির জন্য অনেক বেসরকারী পুরস্কার পেয়েছেন।

১৯৮৪ সালে অভিনয়জগৎ থেকে অবসর নেন। চারটি বই প্রকাশিত হয়েছে -- "আমি", "মনে পড়ে", "কিছু ছবি, কিছু গল্প", "প্রসঙ্গ: অভিনয়", বর্তমানে "কিছু স্মৃতি, কিছু কথা" নামে একত্রিত এক সংস্করণে পাওয়া যায়। বই পড়ার নেশা ছিলো, দেখবার মতো সংগ্রহ ছিলো।

১৯৮৬ সালে একমাত্র কন্যার অকালমৃত্যু হয়। তারপর স্ত্রী ও পুত্রকে রেখে তাঁর

প্রয়াণ ষোলোই এপ্রিল, ১৯৮৭




(আপনার মন্তব্য জানানোর জন্যে ক্লিক করুন)

অবসর-এর লেখাগুলোর ওপর পাঠকদের মন্তব্য অবসর নেট ব্লগ-এ প্রকাশিত হয়।

Copyright © 2014 Abasar.net. All rights reserved.

 


অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।