প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

অবসর সম্পর্কে

অবসর ২০০২ সালে আত্মপ্রকাশ করে। তবে অবসর-এর কিছু লেখা অন্য নামে ২০০০ সাল থেকেই ইণ্টারনেটে ছিল। সুমিত রায়ের তৈরী যে হরফ ফণ্ট দিয়ে অবসর-এর শুরু - সেটির ব্যবহার ২০১৪ সালের এপ্রিল মাস থেকে বন্ধ হয়ে গেছে। কিন্তু লেখাগুলি হারিয়ে যায় নি। হরফ সংস্করণে সেগুলি পাওয়া যাবে। অবসরের নতুন লেখাগুলি শুধু ইউনিকোডেই প্রকাশিত হচ্ছে।

অবসর মূলতঃ তথ্যের ওয়েবসাইট । এর বিভিন্ন বিভাগের লেখাগুলি দেখলে কি ধরণের লেখা এখানে প্রকাশিত হয় - সে বিষয়ে একটা ধারণা পাওয়া যাবে । কেবলমাত্র UNICODE বা হরফ software-এ প্রস্তুত লেখাই অবসর গ্রহণ করে ।

অভ্র কী-বোর্ড (http://www.omicronlab.com/avro-keyboard.html), গুগল ট্র্যান্সলিটারেশন (http://www.google.com/intl/bn/inputtools/cloud/try/) ইত্যাদি ব্যবহার করে UNICODE-এ লিখতে পারবেন।

এই অনলাইন লিঙ্ক ( http://sumitroy.com/haraf/haraf_js/haraf_client_js.htm ) ব্যবহার করলে হরফ-এ বাংলা লিখতে পারবেন। নিজের কম্পিউটারে আপনার লেখা বাংলায় দেখতে চাইলে হরফ ফণ্টটি ডাউনলোড করুন - DOWNLOAD FONT |


অবসর-এর উপদেষ্টামণ্ডলী:
শঙ্কর সেন (সভাপতি), জয়ন্ত কুমার মিত্র, শমীতা দাশ দাশগুপ্ত, সুমিত রায়, ভাস্কর বসু, দীপক সেনগুপ্ত, রঞ্জন সেনগুপ্ত ও জিয়াউদ্দীন তারেক আলী

প্রযুক্তিবিদ:
সুমিত রায়

সম্পাদক:
সুজন দাশগুপ্ত


কৃতজ্ঞতা স্বীকারঃ অবসর-এর পুরনো লেখাগুলিকে ইউনিকোডে প্রকাশ করার ব্যাপারে শ্রী অনুনাদ সিং আমাদের সাহায্য করে বাধিত করেছেন।

 

 

Copyright © 2011 Abasar.net. All rights reserved.