২০২১ – নতুন আশা

ভাস্কর বসু

[লেখক পরিচিতি: জন্ম কলকাতায়, বেড়ে ওঠা দক্ষিণ চব্বিশ-পরগনার রাজপুর-সোনারপুর অঞ্চলে। ১৯৮৩ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স ও টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং পাস করে কর্মসূত্রে ব্যাঙ্গালোরে। শখের মধ্যে অল্প-বিস্তর বাংলাতে লেখা - অল্প কিছু লেখা রবিবাসরীয় আনন্দবাজার, উনিশ-কুড়ি, নির্ণয়, দেশ, ইত্যাদি পত্রিকায় এবং বিভিন্ন ওয়েব ম্যাগাজিন (সৃষ্টি, অবসর, অন্যদেশ, পরবাস ইত্যাদিতে) প্রকাশিত। সম্প্রতি নিজের একটি ব্লগ চালু করেছেন – www.bhaskarbose.com ]

পরিকল্পনা মতই ১৫ই জানুয়ারি প্রকাশিত হল ত্রৈমাসিক ‘অবসর’ পত্রিকার ২০২১ এর ‘শীত সংখ্যা’। মাঘ মাস পড়ে গেলেও ‘মাঘের শীত বাঘের গায়ে’ পৌঁছেছে কিনা তা আদৌ বোঝা যাচ্ছে না। ইতিমধ্যে নবান্ন উৎসবের সমারোহ শুরু হয়েছে। বিগত অতিমারীর ভয়ংকর বছরটিকে পিছনে ফেলে নতুন বছরে পৃথিবী আবার ধীর পায়ে চলা শুরু করেছে।
এবার প্রচ্ছদকথা – ‘শিক্ষা-দীক্ষা’।
মাতৃভাষায় শিক্ষার স্বপক্ষে সওয়াল করেছেন অনেক পণ্ডিত মানুষই যাঁদের মধ্যে অন্যতম রবীন্দ্রনাথ। বিদ্রোহী মাইকেলও উপলব্ধি করেছিলেন,- ‘মাতৃভাষা-রূপ খনি পূর্ণ মণিজালে’।
দুটি লেখা রইল এই প্রসঙ্গে – লিখেছেন বিভাস ভট্টাচার্য ও রাজকুমার চক্রবর্তী।
করোনাকালীন পৃথিবীতে এক নতুন শিক্ষাব্যবস্থা সর্বাধিক প্রাধান্য পেতে চলেছে – অনলাইন শিক্ষা। তার পরিপ্রেক্ষিত ও প্রাসঙ্গিকতা নিয়ে লিখেছেন শেখর মুখোপাধ্যায়।
সংগ্রামী লাহিড়ীর লেখায় রইল উচ্চাঙ্গ সঙ্গীত শেখার নানান অভিজ্ঞতার কথা।
অতিমারীতে আমরা হারিয়েছি আমাদের বাংলার শিল্পের এক স্তম্ভকে – তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়। পরিচালক সুমন ঘোষ খুব কাছ থেকে পেয়েছেন তাঁকে – এক খুব বিস্তারিত ও অন্তরঙ্গ, অকপট সাক্ষাৎকার দিয়েছেন বন্ধু অরিন্দমকে যা এই সংখ্যার বিশেষ আকর্ষণ।
খেলোয়াড়রা করোনাকালে খুবই মুশকিলে পড়েছিলেন – গৃহবন্দী অবস্থাতে তাঁদের খেলার সুযোগ ছিল না। এই সময় কলরব রায় ফিরে দেখলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সেই পৃথিবীকে যখন প্রায় সাত বছরের জন্য বন্ধ হয়ে গিয়েছিল ক্রিকেট খেলা। কী হয়েছিল যখন আবার শুরু হল খেলা?
এবারে নতুন সংযোজন ‘ব্যক্তিগত গদ্য’ বিভাগ। সেখানে পেয়েছি দুটি লেখা।
প্রিয়দর্শী সেনের মা মৈত্রেয়ী দেবীর মংপুর বাড়িতে গিয়েছিলেন রবীন্দ্রনাথ। তাঁর স্মৃতিচারণে রইল তাঁদের মংপুর কথা। সৌমিক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বঙ্গের এক প্রত্যন্ত অঞ্চলের কলেজে ‘অনলাইন’ শিক্ষার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা।
বেগম রোকেয়া – নারী স্বাধীনতার লড়াইয়ে বিস্মৃত একটি নাম। পরাধীন ভারতবর্ষে তাঁর যুদ্ধের কথা আমাদের সামনে নিয়ে এলেন শমীতা দাশ দাশগুপ্ত। পল্লব চট্টোপাধ্যায়ের লেখায় আমরা ফিরে পাই মাইকেল মধুসূদনের পুরুলিয়াবাসের স্মৃতি।
একবিংশ শতাব্দীতে বাংলা ওয়েব ম্যাগাজিনের ছড়াছড়ি। কিন্তু কেমন ছিল শুরুর দিনগুলি? দুই পথিকৃতের কথাতে তার যাত্রাশুরুর কাহিনি – কথাকার – সুমিত রায় ও সুজন দাশগুপ্ত।
এক প্রায় বিস্মৃত সুরকার অজয় দাস। তাঁকে নিয়ে এক মনোগ্রাহী আলোচনা অনিরুদ্ধ ভট্টাচার্যের কলমে।
অতিমারী চলাকালীন আরো এক সমস্যার মুখোমুখি হয়েছি আমরা। ‘সর্ষের মধ্যেই ভূত’। হসপিটালের জীবাণু সংক্রমণ। ঊর্মি দত্তগুপ্তর লেখায় রইল সেই আলোচনা।

আশা করা যায় ২০২১ এ আমরা এক নতুন পৃথিবী দেখতে পাব। এই বছরের প্রথম ‘অবসর’ সংখ্যায় সেই প্রতিশ্রুতি নিয়ে শুরু করলাম পথচলা।

লেখকের অন্য লেখা:

    One reply on “২০২১ – নতুন আশা”

    প্রাঞ্জল লেখনীতে….. ‘নতুন আশা’ এ সুন্দর আলোকপাত ঘটেছে দারুন সব শিল্প,সাহিত্য সম্ভারের কথা এবং
    আগামী দিনগুলোর উজ্জ্বল পৃথিবীর …….আশার কথা। ধন্যবাদ ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    বিশেষ আকর্ষণ

    ২০২১ – নতুন আশা

    ভাস্কর বসু

    পরিকল্পনা মতই ১৫ই জানুয়ারি প্রকাশিত হল ত্রৈমাসিক ‘অবসর’ পত্রিকার ২০২১ এর ‘শীত সংখ্যা’। মাঘ মাস পড়ে গেলেও ‘মাঘের শীত বাঘের গায়ে’ পৌঁছেছে কিনা তা আদৌ বোঝা যাচ্ছে না। ইতিমধ্যে নবান্ন উৎসবের সমারোহ শুরু হয়েছে। বিগত অতিমারীর ভয়ংকর বছরটিকে পিছনে ফেলে নতুন বছরে পৃথিবী আবার ধীর পায়ে চলা শুরু করেছে। এবার প্রচ্ছদকথা – ‘শিক্ষা-দীক্ষা’। মাতৃভাষায় শিক্ষার […]

    Read More

    মাতৃভাষায় উচ্চশিক্ষার প্রস্তাবনা ও প্রয়াসের পুনর্মূল্যায়ন

    বিভাস ভট্টাচার্য

    শিক্ষাদানের মাধ্যম কী হওয়া উচিত তা নিয়ে শিক্ষাবিদেরা যেমন বিভিন্ন সময়ে চিন্তাভাবনা করেছেন, তেমনি সাধারণ মানুষকেও এই বিষয়টি নিয়ে, বলা ভালো এই সমস্যাটি নিয়ে, বিস্তর আলোচনা করতে দেখা গেছে সাম্প্রতিক অতীতে; এমনকি এই সময়েও এ নিয়ে বিতর্ক অব্যাহত। ভাষানীতি ও শিক্ষানীতি নিয়ে বিভিন্ন সময়ে সরকারি স্তরে পরিবর্তমান দৃষ্টিভঙ্গি সেই বিতর্কে ইন্ধন জুগিয়েছে, কখনও কখনও বিভ্রান্তিও […]

    Read More

    হরফ-এর অবসর

    সুমিত রায় ও সুজন দাশগুপ্ত

    সুজনের কথা নতুন অবসর-এর সম্পাদক ভাস্কর-এর কাছ থেকে হুকুম এসেছে তথ্যের পুরোনো ওয়েবসাইট অবসর.নেট (abasar.net) -এর গোড়ার কথা লিখতে – কবে শুরু হল, কেন হল, পনেরো ষোলো বছর চালাতে কী অভিজ্ঞতা আমাদের হল, এই সব নিয়ে। সত্যি কথা বলতে কী, খুব চিন্তা ভাবনা করে অবসর শুরু হয়নি। সেসব করা সম্ভব যখন বাংলা ওয়েবসাইট তৈরি করার […]

    Read More

    সৌমিত্র সন্ধান – পরিচালক সুমন ঘোষের সঙ্গে কথাবার্তা

    অরিন্দম ঘোষ

    (সুমন ঘোষ জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাঙলা ছবির পরিচালক। তাঁর পরিচালিত ছবিগুলি একই সাথে দর্শক এবং সমালোচকের সমাদর লাভ করেছে। তাঁর পরিচালিত প্রথম ছবি ‘পদক্ষেপ’। সেখানেই তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়কে পেয়েছিলেন নায়ক রূপে। সৌমিত্র সেই ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার লাভ করেন। তাঁর পরের ছবি ‘নোবেলচোর’ আন্তর্জাতিক খ্যাতি লাভ করে। পরে আরো তিনটি ছবিতে তিনি কাজ […]

    Read More

    “মংপু – ফিরে দেখা!”

    প্রিয়দর্শী সেন

    [ ভূমিকা – দার্জিলিং জেলার কার্সিয়াং সাবডিভিশনে, পাহাড়ের কোলে ছোট্ট মংপু (Mungpoo বা Mongpu) গ্রামটি বাংলা সাহিত্যে যে স্থায়ী আসন লাভ করেছে, তার প্রধান কারণ মৈত্রেয়ী দেবী। স্নেহধন্যা মৈত্রেয়ীর আমন্ত্রণে এইখানেই একটি সুদৃশ্য বাংলোতে রবীন্দ্রনাথ শেষ জীবনে চারবার এসেছিলেন। সেই সময়ের অনবদ্য স্মৃতি আমরা পাই ‘মংপু-তে রবীন্দ্রনাথ’ বইয়ে। তবে আমরা অনেকেই জানি না, ১৮৬৪ সাল […]

    Read More
    +