প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

“বাঙ্গালীর পুজো – গানে, পাঠে”!!

আমার যৌবনের দুর্গাপূজা, গান ও পড়া

আনন্দ দাশগুপ্ত

এক

     পূজার কথা মনে হলেই মনে পড়ে ছোটবেলার কথা। পায়ে হেঁটে ঘুরে ঘুরে পাটনার পূজা দেখার কথা। প্রতিমার মুখ কোথায় কতটা সুন্দর হল এ বিচার করতো সবাই। বলতো মাতৃমুখ। বারোয়ারি পূজার তুলনায় ব্যক্তিগত পূজাগুলি ছিল অনেক সাদামাটা। কিন্তু’ সেখানে প্রাণের স্পর্শ ছিল অনেক অনেক বেশি। পূজার স্নিগ্ধতামাখা সৌন্দর্য এসব পূজাকে আলাদা সুষমা এনে দিত।পূজার মণ্ডপে বাজত চমৎকার সব গান। কোথাও কোথাও বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের উদাত্ত কণ্ঠে চণ্ডীপাঠ। পুরোহিতরা তখনও সংস্কৃতের সাথে সম্পর্কচ্যুত হননি বলে কোথাও কোথাও তাদের স্বকণ্ঠে চণ্ডীপাঠ আলাদা করে আকৃষ্ট করতো আমাদের।

     পূজায় একটা দীর্ঘ পাঠবিরতি থাকত তখন। স্কুলগুলো বেশ বড় ছুটি দিত এসময়। পূজার দিনগুলি তাই ঝলমলে আনন্দময় ছিল। কোথাও কোথাও পূজার পাঁঠাবলি হত। এখন প্রায় সব জায়গা থেকে এ প্রথা উঠে গেছে।প্রসঙ্গত মনে পড়বে রবীন্দ্রনাথের ‘বিসর্জন’ নাটকের কথা। রানির সেই আর্ত উচ্চারণে ‘মার কাছে কি করেছি দোষ’, পাশাপাশি বালিকা অপর্ণা আর তার অদেখা ক্ষুদ্র ছাগশিশুটির কথা। তবু বলির মধ্যে একটা আনন্দমাখা উন্মাদনাও ছিল।সন্ধ্যায় আরতি হত। কোথাও কোথাও আরতির প্রতিযোগিতাও হত। ঘন ধোঁয়ার মধ্য দিয়ে এক বা একাধিক মানুষ, কেউ কাউকে ধাক্কা না দিয়ে পাঁচ সাতটা ধুনুচি অদ্ভুত কায়দায় ব্যালান্স করে নানা-ভঙ্গীতে নৃত্য করত। নাচের ব্যাকরণ খুব মানা না হলেও ঐ রকম চোখ পোড়ান ধোঁয়ার মধ্যে ধূপাধারের চমৎকার ব্যালান্স কিশোর মনকে আকৃষ্ট করত।আর ছিল গান। পূজামণ্ডপকে ঘিরে কোথাও কোথাও বিচিত্রানুষ্ঠান। পূজার গান বলে হৃদয়কাড়া কিছু গান কানের কাছে বাজত অবিরাম।

     তখনো সিডি, ডিভিডির আগমন ঘটেনি। ৭৮ আরপিএম রেকর্ড আর লং প্লে রেকর্ড। টেলিভিশনও আসেনি তখন। কলকাতা বেতারের অনুরোধের আসরে পূজার বেশ আগে থেকেই পূজার গান বাজত। সেই সাথে পুরানো জনপ্রিয় গান আর সিনেমার গান শুনতে শুনতে মন ভরে যেত। বাঙালি সমাজে হিন্দি গান তখনো এমন অশ্লীল অভব্যতায় জাঁকিয়ে বসেনি। গৌরীপ্রসন্ন মজুমদার, শ্যামল গুপ্ত, পুলক বন্দ্যোপাধ্যায়, সলিল চৌধুরী, জটিলেশ্বর মুখোপাধ্যায়, সুধীন দাশগুপ্ত, প্রণব রায়, অনল? চট্টোপাধ্যায়, জ্ঞানপ্রকাশ ঘোষসহ অসংখ্য গীতিকার নিবেদন করতেন তাদের শ্রেষ্ঠতম বাণী অর্ঘ্য। শ্রেষ্ঠ সুরকারদের দেয়া সুরে সেরা শিল্পীদের কণ্ঠে সেসব গান অনিবার্যভাবে ছুঁয়ে যেত সবার মন। কিশোর থেকে বৃদ্ধ সবার।গানের আগে নিয়মমাফিক শিল্পীর নাম ঘোষণা হত বেতারে। সুরকার, গীতিকারদের সে সৌভাগ্য হত কদাচিৎ। বাংলা গানের সুরকার, গীতিকার আড়ালেই থাকত বেশির ভাগ সময়। তাদের নাম জেনে নিতে হত রেকর্ডের ওপরের ছাপা লেবেল দেখে।


দুই

     গীতিকার পবিত্র মিত্রের কথা কেউ মনে রেখেছেন কিনা জানি না। অসাধারণ কিছু গানের বাণী সাজিয়েছিলেন তিনি। তার জনপ্রিয় অধিকাংশ গানই পঞ্চাশের দশকের শেষ বা ষাটের দশকের প্রথম দিকের। এখনো সেসব গান বেজে উঠলে হৃদয় নেচে ওঠে। এরকম পাঁচটি গান (১) আকাশ প্রদীপ জ্বলে দূরের তারার পানে চেয়ে (২) আজ মনে হয় এই নিরালায় সারাদিন ছন্দের গান শুনি (৩) ও আমার ছোট্ট পাখি চন্দনা (৪) কাজল নদীর জলে ভরা ঢেউ ছলছলে ও (৫) তুমি আর আমি শুধু জীবনের খেলাঘর/ হাসি আর গানে ভরে তুলব। এর মধ্যে সর্বাধিক জনপ্রিয় সম্ভবত: প্রথম গানটি, সতীনাথ মুখোপাধ্যায়ের সুরে ও লতা মঙ্গেশকরের কণ্ঠের মাধুর্যে তা আজও আমাদের কাছে অম্লান-

আকাশ প্রদীপ জ্বলে দূরের আকাশ পানে চেয়ে

     সুরকার ভূপেনবাবুর পছন্দের গীতিকার ছিলেন তিনজন – পবিত্র মিত্র, পুলক বন্দ্যোপাধ্যায় ও শিবদাস বন্দ্যোপাধ্যায়। এঁদের মধ্যে এইচ এম ভি-র পদস্থ কর্মী পবিত্র মিত্র গানের ভুবনে এতটাই নিবেদিতপ্রাণ ছিলেন যে, সেই সময়ের প্রায় সব শিল্পীই তাঁর উপস্থিতি এবং কাব্যময়, রুচিশীল গীতরচনা-কে বিশেষ মূল্য দিতেন। পুলক বন্দ্যোপাধ্যায়ই সুরকার ভূপেন হাজারিকার জন্য সর্বাধিক সংখ্যক গান লিখেছিলেন। ওঁর মধ্যে সুরকারের প্রতি সহযোগিতার মনোভাব থাকা ছাড়া অন্য গুণের সমন্বয় ঘটেছিল। দিব্যি হারমোনিয়াম বাজাতে পারতেন, সুরের বন্দিশ ভালই বুঝতেন – এমন তথ্য জানিয়েছেন সুরকার-গীতিকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এবং ভিন্ন মেজাজের কিছু গান লিখে দিয়েছিলেন (‘এক খানা মেঘ ভেসে এল’ – শিল্পী : রুমা গুহঠাকুরতা। ‘ভাল করে তুমি চেয়ে দেখ’ – শিল্পী : লতা মঙ্গেশকর) এর মধ্যে ভালবেসে সুরকার নিজেও পরে রেকর্ড করেছিলেন সেই ‘এক খানা মেঘ’।১৯৫৬-তে যখন লতা মঙ্গেশকর তাঁর প্রথম বাংলা বেসিক রেকর্ড (‘আকাশ প্রদীপ জ্বলে’ । ‘কত নিশি গেছে নিদহারা’ – কথা : পবিত্র মিত্র, সুর : সতীনাথ মুখোপাধ্যায়) একেবারে মুগ্ধ করে দিয়েছিলেন, সেই সময় লতাজিকে দিয়ে গাওয়ানোর জন্য একধরনের অনুচ্চারিত লড়াই শুরু হয়েছিল।

     নানা ছায়াছবিতে শ্যামল মিত্র বহু গান গেয়েছেন। তেমন ছায়াছবির সংখ্যা প্রায় ১০০। গড়ে একটি করে গান ধরলেও অন্য সুরকারের সুরে শ্যামল মিত্রের গাওয়া গানের সংখ্যাটা দাঁড়ায় ১০০। সুতরাং শুধু ছায়াছবির গান হিসেব করলেই শ্যামল মিত্রের গাওয়া গানের সংখ্যা ১৫০-র মতো। অথচ তার মাত্র গোটা পঞ্চাশেক এখন বহু কষ্টে শ্রুতিসুলভ। বেসিক রেকর্ডে শ্যামল মিত্র গেয়েছেন দেড়শোরও বেশি আধুনিক গান। তার গীতিকার-সুরকারের তালিকায় পবিত্র মিত্র, গৌরীপ্রসন্ন মজুমদার, শ্রীশঙ্কর, শ্যামল গুপ্ত, সুধীন দাশগুপ্ত, সুধীরলাল চক্রবর্তী, সতীনাথ মুখোপাধ্যায়, হিমাংশু দত্ত, সলিল চৌধুরী, সুবীর হাজরা, শৈলেন রায়, পঙ্কজ মল্লিক, মোহিনী চৌধুরী, নিতাই ঘটক, দুর্গা সেন বিখ্যাত, স্বল্পখ্যাত নামগুলি এ রকমই। স্পষ্টত, বাংলা গানের কোন সুবর্ণযুগে শ্যামল মিত্রের সঙ্গীতজীবন জড়িয়ে আছে, বোঝাই যাচ্ছে।

     সুধীরলাল চক্রবর্তীর গান সম্পর্কে প্রতিবাদী ধারার গণসংগীত শিল্পী কবীর সুমন লিখেছেন, সুধীরলালের সুরে পদাবলি কীর্তন হাতছানি দিলেও পল্লিসংগীতের কোনও আঙ্গিকের লেশমাত্রও ছিল না। এই দিক দিয়ে তিনি বরং বৈঠকি গানের ধারার শিল্পী। প্রধানত হারমোনিয়াম তবলা সহযোগেই তাঁর গান খোলে ভাল।... সূক্ষ্ম অলংকারসমৃদ্ধ আধুনিক সুররচনায় কাজী নজরুল ইসলাম ও হিমাংশু দত্তর পর তিনিই শেষ সম্রাট।
‘মধুর আমার মায়ের হাসি, চাঁদের মুখে ঝরে/ মাকে মনে পড়ে আমার, মাকে মনে পড়ে’ গানটির সুরকার ও শিল্পী তিনি। এছাড়াও ‘আঁখি যদি ভোলে তবু মন কেন ভোলে না’, ‘এ জীবনে মোর যতকিছু ব্যথা, যতকিছু পরাজয়’, ‘এ দুটি নয়ন পলকে হারায় যারে’, ‘ও তোর জীবনবীণা আপনি বাজে’, ‘কেন ডাকো পিয়া পিয়া, ওগো মন পাপিয়া, সারা নিশি জাগিয়া’, ‘খেলাঘর মোর ভেসে গেছে হায়, নয়নের যমুনায়’, ‘ভালোবেসেছিনু আলেয়ারে, চেয়েছিনু জোছনা কৃষ্ণারাতে’, রজনী গো যেও না চলে, এখনো যায়নি লগন’ প্রভৃতি গানে তিনি সুরারোপ করেছিলেন এবং গেয়েছিলেন। এছাড়াও তিনি পবিত্র মিত্র, প্রণব রায়, তারক ঘোষ, দেবেশ বাগচীর লেখা গানে গেয়েছিলেন।

     ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর পরপরই কলকাতা ও মুম্বাইয়ের সঙ্গীতশিল্পী, গীতিকাররাও সুর ও কণ্ঠশৈলী দিয়ে ঝাঁপিয়ে পড়লেন পাকিস্তানি হানাদার বাহিনীর হাত থেকে বাংলাদেশকে স্বাধীন করার আন্দোলনে। সেই সময় পশ্চিমবঙ্গের আধুনিক বাংলা গানের গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার, শ্যামল গুপ্ত, শিবদাস বন্দ্যোপাধ্যায়, মীরা দেব বর্মণ, সুবীর হাজরা, অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, গোবিন্দ হালদার, মুকুল দত্ত, অমিতাভ নাহা, বিশ্বনাথ দাস, পবিত্র মিত্র প্রমুখ গান লিখেছিলেন। এই কালজয়ী গানগুলোয় সুর দেন শচীন দেববর্মণ, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, মানবেন্দ্র মুখোপাধ্যায়, রাহুল দেববর্মণ, অপরেশ লাহিড়ী, বাপ্পী লাহিড়ী, নীতা সেন, দীনেন্দ্র চৌধুরী, অভিজিৎ, দেবব্রত বিশ্বাস, সলিল চৌধুরী প্রমুখ। '৭১-এর এপ্রিল মাসে গৌরীপ্রসন্ন মজুমদার লিখলেন কালজয়ী গান_ 'শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে-বাতাসে ওঠে রণি।' গানটিতে চমৎকার সুর করে স্বকণ্ঠে গেয়ে অংশুমান রায় হলেন সুবিখ্যাত। এই একটি গান সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া বাংলার দামাল ছেলেদের উদ্বুদ্ধ করেছিল। গানটি এখনও আমাদের কাছে মুক্তিযুদ্ধের সম্ভবত: সবচেয়ে উজ্জ্বল স্মৃতি –

'শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি ..'

     বাংলা গানের ইতিহাসের রচয়িতাগণ নিজেরা কবি এবং সঙ্গীতবিদ। ‘চর্যাপদ’ এর পাদানাম থেকে কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) পর্যন্ত সঙ্গীতে হালকা কোন ধারণা নিয়ে গান রচনা করেননি। বিশেষ করে রাগসঙ্গীতের ধারণা নিয়েই রচিত হয়েছে সব গান। ২৩ জন পদকর্তার ৪৮টি পদ হরপ্রসাদ শাস্ত্রী (১৮৫৩—১৯৩১) নেপালের রাজ দরবারের সংগৃহীত পুঁথি থেকে উদ্ধার করেছেন। জমিদারী প্রথা প্রবর্তন হবার পর শিল্পী কবিদের পৃষ্ঠপোষকতা দৃঢ় ভিত্তির উপর দাঁড়ালো। সুর ও বাণী আবার একই স্রষ্টার হাতে যুগপৎ সৃষ্টি হতে লাগলো। সেই আধুনিক ধারার উত্তরসূরি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১—১৯৪১), দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩—১৯১৩), রজনীকান্ত সেন (১৮৬৫—১৯১০), অতুল প্রসাদ সেন (১৯৬৮—১৯৩৪) ও কাজী নজরুল ইসলাম (১৮৯৯—১৯৭৬)। এঁরা প্রচণ্ড শক্তি ও অসীম মেধা দিয়ে সঙ্গীতের ধারাকে ঋদ্ধ থেকে সমৃদ্ধতর করেছেন। সেই ধারা আজও বহমান। এরপর সুরের নদীতে পড়ল ভাটা। পরবর্তী কবিরা গান লিখতে অনীহা প্রকাশ করলেন। ফলে সুর আর বাণী ভিন্ন ভিন্ন ব্যক্তিত্বের রচনায় স্থান পেল। এই নতুন ধারার গীতিকবি অজয় ভট্টাচার্য (১৯০৬—১৯৪৩), সুবোধ পুরকায়স্থ (১৯০৭—১৯৮৪), প্রণব রায় (১৯১১—১৯৭৫), মোহিনী চৌধুরী (১৯২০—১৯৮৭), হীরেন বসু (১৯০২—১৯৮৭) অন্যতম। গানের শুধু সুরকার হিসেবে আবির্ভূত হলেন—রাইচাঁদ বড়াল (১৯০৩—১৯৮১), হিমাংশু দত্ত (১৯০৮—১৯৪৪), নচিকেতা ঘোষ (১৯২৪—১৯৭৬), শ্যামল মিত্র (১৯২৮—১৯৮৭) প্রমুখ।

     ১৯৪৭ এর পর ওপার বাংলায় গৌরীপ্রসন্ন মজুমদার (১৯২৪—১৯৮৬), শ্যামল গুপ্ত (১৯২২—২০১০), সলিল চৌধুরী (১৯২৫—১৯৯৫), পুলক বন্দ্যোপাধ্যায় (১৯৩১—১৯৯৯), পবিত্র মিত্র শুধু গীতিকবি হিসেবে প্রতিষ্ঠিত হলেন। এপার বাংলায়ও একটি গোষ্ঠী গান রচনায় এগিয়ে এলেন। পাশাপাশি দুই বাংলার গান রচনার দুটি ধারা ঋদ্ধ হতে থাকলো।


তিন

     বেতার ছিল টিভিহীন সেইসব দিনে বিনোদনের, উপভোগের সবচেয়ে ঘরোয়া মাধ্যম। অনুরোধের আসরে, আগেও বলেছি, পূজার বহু আগে থেকে প্রচারিত হত পূজার গান। রেডিও ঘিরে থাকত ঘরে সবাই। এরপর কার গান হবে। কার গান সবচেয়ে শেষে যাচ্ছে। কে হচ্ছে সেরাদের সেরা।

     এ বেতার অবশ্য আকাশবাণী। পূজার আগে রাত থাকতে উঠে মহালয়ার অনুষ্ঠান শুনত সবাই। বছরের পর বছর বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের উদাত্ত কণ্ঠের ধারাভাষ্য পাঠের সাথে সাথে সংগীতের যে নৈবেদ্য পরিবেশিত হত তার আকর্ষণ সময়ের অগ্রগতি সত্ত্বেও আজো অপ্রতিরোধ্য।পূজার আরেকটি প্রিয় আকর্ষণ ছিল পূজাসংখ্যা। কেমন করে যেন হাতে এসে পৌঁছাত কলকাতা থেকে প্রকাশিত পূজাসংখ্যাগুলি। শিশুদের জন্য আলাদা করে দেব সাহিত্য কুটির বা আরো দু’একটি প্রতিষ্ঠান প্রকাশ করত বিশেষ সংখ্যা। প্রকাশিত হত শিবরামের নতুন বই।

     আধুনিক বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। যাযাবরের অনুকরণে আমরাও বলতে পারি, বেগের সাথে সমানুপতক হারে উদ্বেগও বেড়েছে। যন্ত্র সভ্যতা আমাদের যতটা না ব্যস্ত রেখেছে, ব্যতিব্যস্ত করে রেখেছে অনেক বেশী। আজ সবার মুখে একই কথা, “হাতে যে একদম সময় নেই।“ লোক-লৌকিকতার সময় নেই, পরিজনের সাথে দুদণ্ড কথা বলার সময় নেই, শখ পূরণের সময় নেই, স্বল্প চর্চা, কাব্য চর্চা, সাহিত্য চর্চা, যে সেখানে অবহেলিত হবে সেটাই স্বাভাবিক। তবুও কেউ কেউ তারই মাঝে মনের ভাব কলমের আঁচড়ে, অক্ষরের সুষম বিন্যাসে সাদা কাগজের বুকে এঁকে যান, এভাবেই সৃষ্টি হয় কখনো কবিতা, কখনো গল্প, বা আত্মকাহিনী, নিবন্ধ, প্রবন্ধ, উপন্যাস, ইত্যাদি ভিন্ন ভিন্ন আঙ্গিকের রচনা।

     সৃজনশীল শিল্পীরা সৃষ্টিসুখের আনন্দেই মেতে থাকেন।তাঁরা স্রষ্টা, তাঁদের শিল্পচর্চার পরিসর অসীম। অন্যরা তার যোগ্য সমাদর করছেন কিনা, যথার্থ রসস্বাদন হচ্ছে কিনা , তা নিয়ে সৃজনশীল ব্যক্তিদের কোন আক্ষেপ নেই।কেননা তাঁরা আত্মসুখী থাকেন তাঁদের রচনা, তাঁদের শিল্পকলা, তাঁদের সৃজনশীলতা নিয়ে।এ প্রসঙ্গে ১৪১৭ বঙ্গাব্দে শারদীয়া দেশ পত্রিকায় প্রকাশিত সুনীল গঙ্গোপাধ্যায়ের একটি কবিতার ক’টি লাইন উদ্ধৃত করার লোভ সম্বরণ করা গেল না।

“….কবিটি এমন কি কেউকেটা, ক’জন তাকে চেনে?
কবিদের এই এক মজা, দু’দশজন পাগলভক্ত তাদের ফুলদুব্বো দেয়
বাকি বিশাল জনতার কাছে তাদের অস্তিত্বই নেই। …”

সত্য বড় কঠোর, তাই মন্তব্য নিস্প্রয়োজন।

চার


     ‘প্রসাদ সিংহ পরিকল্পিত’ মাসিক প্রসাদ পত্রিকার সঙ্গে আমার প্রথম পরিচয় শৈশবে। মূলত চলচ্চিত্র বিষয়ক পত্রিকা হলেও প্রসাদ -এর বড় অংশ জুড়ে থাকত গল্প-উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, সাক্ষাৎকার ও রম্যরচনা; আর যা ছিল আমার কাছে সবচেয়ে আকর্ষক — ‘মেলব্যাগ’। নিয়মিত এ-বিভাগে পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হত। একটি পূজা সংখ্যায় (১৮৯৯ শকাব্দ) ঘোষণা করা হয়েছে যে শ্রেষ্ঠ প্রশ্নকর্তাকে ২৫.০০ টাকা পুরস্কার দেওয়া হবে। সাধারণত প্রশ্নের তুলনায় উত্তরগুলো সংক্ষিপ্ততর হলেও বুদ্ধিদীপ্তি ও সরসতায় উপভোগ্য হয়ে উঠত। মার্চ ১৯৭২ সংখ্যায় (বর্ষ ২১, সংখ্যা ১, চৈত্র ১৮৯৪ শকাব্দ) প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানা যাচ্ছে : প্রসাদ -এর মুদ্রাকর, প্রকাশক ও সম্পাদকের নাম মনোজ দত্ত; পত্রিকার ঠিকানা — দি ম্যাগাজিন্‌স্ প্রাইভেট লিমিটেড, ১২৪/বি, বিবেকানন্দ রোড, কলকাতা-৬। একই প্রকাশনালয় থেকে পাশাপাশি বেরত একই আদলের আরেকটি মাসিক পত্রিকা : সিনেমাজগৎ। ‘মেলব্যাগ’ সেখানেও নিয়মিত বিভাগগুলোর একটি। পত্রিকাদু’টির প্রকাশতারিখ উল্লেখিত হত শকাব্দে (যার সঙ্গে ৭৮ যোগ করলে খ্রিস্টীয় সন মিলবে)।নীতিগত কারণে আনন্দবাজার-এর চাকরিটি ছেড়ে দেবার পর শ্যামল গঙ্গোপাধ্যায় কে দীর্ঘদিন আমলই দেয়নি ‘দেশ’ পত্রিকা। ‘উল্টোরথ’-এর মতো পত্রিকাতেও লিখতে বাধ্য হয়েছেন তিনি। সেখানেই ছাপা হয়েছিল ‘হিম পড়ে গেল’র মতো মহার্ঘ উপন্যাস।

     কালো মেঘের আবরণ ভেদ করে করে এক ছটা সূর্য্যর আলো যেমন অন্ধকারের কলিমাকে মুছে দিতে পারে, তেমনি আলোর মত শুভশক্তি আনে আমাদের মনে এক স্নিগ্ধ আনন্দধারা। সে যেন আমাদের ক্লান্ত অবসন্ন মনকে উচ্ছ্বাসে ছুঁয়ে যায়। যেমন করে সবুজ কিশলয়ের বুকে ভেজা শিশিরের প্রলেপ প্রকৃতিকে দেয় নতুন ভরসা তেমনি সেই প্রকৃতিকে সঙ্গী করেই আমরা একসাথে এগিয়ে চলি শুভশক্তির জয়যাত্রায়। শারদ ঋতুতে মা দুর্গাকে আবাহন করি পাশবিক শক্তির বিনাশে। আসুন, আমরাও দেবী অর্চনার মধ্যমে এই সংকল্পে ব্রতী হই,যে দেশকালের গণ্ডী পেরিয়ে মানবিকতার স্বার্থে, সাহিত্য সংস্কৃতির প্রয়োজনে নিজেদের মধ্যে সৌভ্রাতৃত্বের মেলবন্ধন গড়ে তুলবো। আর সে কাজে উদ্ভাসই হবে আমাদের অস্ত্র,আমাদের পাথেয়,আমাদের সম্পদ, আমাদের গৌরব।


    লেখক পরিচিতি - ডঃ আনন্দ দাশগুপ্ত - প্রথম জীবন কেটেছে প্রবাসে, পাটনাতে। ১৯৮৬ সাল থেকে বিভিন্ন গবেষণা সংস্থায় অধ্যাপনায় রত, বর্তমানে ব্যাঙ্গালোরে একটি সরকারী সংস্থায় কর্মরত। সাহিত্যের প্রতি ভালবাসা থেকে লেখালেখি শুরু অনেকদিন ধরেই। প্রকাশিত হয়েছে কবিতার বই, এছাড়া বিভিন্ন প্রবন্ধ প্রকাশিত হয়েছে বেশ কিছু পত্র-পত্রিকাতে, এই সময়, কৃত্তিবাস, ইত্যাদি। সম্পাদিত গ্রন্থ - স্বাধীনতা।

 

(আপনার মন্তব্য জানানোর জন্যে ক্লিক করুন)

অবসর-এর লেখাগুলোর ওপর পাঠকদের মন্তব্য অবসর নেট ব্লগ-এ প্রকাশিত হয়।

Copyright © 2014 Abasar.net. All rights reserved.


অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।