প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

পুরনো দিনের পত্রিকা ও বই থেকে নির্বাচিত প্রবন্ধ (সূচী)

কৌতুক কণা
( লেখকের নাম নেই)

      [ ‘বিবিধার্থ সঙ্গ্রহ’ একটি অতি উচ্চ শ্রেণীর পত্রিকা ছিল এতে কোন সন্দেহ নেই কিন্তু পত্রিকায় প্রকাশিত রচনার সঙ্গে কোন লেখকের নাম মুদ্রিত হত না| বর্তমান লেখাটি পত্রিকার প্রথম সংখ্যাতেই প্রকাশিত হয়েছে| মূল বানানের কোন পরিবর্তন করা হয় নি| ] দীপক সেনগুপ্ত|

ভৌত বিচারণ

        রাজদ্বারে এক হস্তি দেখিয়া কোন এক ন্যায়বিশারদ বিস্ময়াপন্ন হইয়া তাঁহার সমভিব্যাহারী বন্ধুকে জিজ্ঞাসা করিলেন, "সখে, এ কি আশ্চর্য্য বস্তু"? তাঁহার সমভিব্যাহারী বৃহৎকার কৃষ্ণবর্ণ জীব ও তাহার শ্বেত দন্ত দেখিয়া কহিলেন "বন্ধো! এটা অন্ধকার, মূলা ভক্ষণ করিতেছে"| প্রথম ব্যক্তি আপনার ন্যায়বুৎপত্তিপ্রসাদে হস্তির কর্ণদ্বয় দেখিয়া অনায়াসে তর্ক করিলেক; "যদি তাহাই হইবে, তবে কুলা সঞ্চালন কেন করিতেছে?" তৎসহচর স্বীয় মীমাংসায় দোষারোপ দেখিয়া কহিলেক, "এ একটা মেঘ, এবং তাহাতে বকপঁক্তি উড়িতেছে"| ন্যায়বিশারদ কহিলেন; "সখে, তাহাও নহে, কারণ মেঘের চারিটা স্তম্ভ নাই"| সহবাসক্রমে সমভিব্যাহারী স্বীয় সখার ন্যায়বুৎপত্তির ঘ্রাণ পাইয়াছিল, অতএব প্রমাণ প্রয়োগ পূর্ব্বক কহিল, "তবে এটা কোন বান্ধব, কারণ শাস্ত্রে কহিয়াছে, 'রাজদ্বারে শ্মশানে চ যস্তিষ্ঠতি স বান্ধবঃ'| প্রথম ব্যক্তি প্রখর-চতুরতার বলে হস্তি শুণ্ড দেখিয়া বিতণ্ডা করিল, "যদি তাহাই হইবে, তবে লগুড় লাড়িবার প্রয়োজন কি"? "তবে এটা কোন বস্তুর ছায়া"| সখা শিরশ্চালন পূর্ব্বক প্রত্যুত্তর দিল, "উহুঁ, তাহাও নহে, যেহেতু ছায়ার গর্জ্জন সম্ভবে না"| দ্বিতীয় ব্যক্তি ইহাতে বিশেষ বিবেচনা করিয়া মীমাংসা করিল, "যে তবে এটা কিছুই নহে"| এবং এই মীমাংসায় উভয়ে সন্তুষ্ট হইয়া স্বস্থানে প্রস্থান করিল|

পৈত্রিক দৃষ্টান্তের আলোক|

          জনেক নগরবাসী এক নাবিককে জিজ্ঞাসা করিল; "তোমার পিতার কিরূপে মৃত্যু হইয়াছিল"? নাবিক কহিল; "তিনি জল মগ্ন হইয়া প্রাণত্যাগ করেন"| নগরবাসী জিজ্ঞাসিল; "তোমার পিতামহের কিরূপে কাল হয়"| সে প্রত্যুত্তর দিল; "তিনি ও জল মগ্ন হন"| নাগর পুনঃ প্রশ্ন করিল; "তোমার প্রপিতামহ কি প্রকারে পরলোক প্রাপ্ত হন"? সে উত্তর দিল; "তিনি ও জলে ডুবিয়া মরেন"| নাগর কহিল; "যাহার তিন পুরুষ জলে ডুবিয়া মরিয়াছে সে কি বিবেচনায় পুনঃ সমুদ্র যাত্রা করে; আমি হইলে আর কদাপি সমুদ্রে গমন করিতাম না"| ইহাতে নাবিক প্রশ্ন করিল; "তোমার বাপ কি রূপে মরেন"| নাগর কহিল; "কেন? তিনি পীড়াগ্রস্ত হইয়া শয্যায় শয়ন করত পরলোক প্রাপ্ত হন"| নাবিক জিজ্ঞাসিল; "তোমার ঠাকুর দাদা ও তাঁহার বাপ কেমন করে মরেন"? সে সক্রোধে কহিল; "কেন? আমার পিতামহ ও প্রপিতামহ আদি সকলেই ভদ্রলোকের ন্যায় শয্যায় শয়ন করত স্বচ্ছন্দে স্বর্গপ্রাপ্ত হন"| নাবিক কহিল; "ভাই, যাহার সাত পুরুষ শয্যায় মরিয়াছে সে কি ভরসায় ফের শেজে শোয়; আমি হৈলে বিছানার কাছেও যাইতাম না"|

তবে আমি ঘুমচছি

            কেহ আপন সখাকে প্রাতঃকালে নিদ্রিত দেখিয়া কহিলেন; "বন্ধো, তুমি কি নিদ্রিত আছ"? শয্যাস্থ ব্যক্তি কহিলেন "কেন"? সখা প্রার্থনা করিলেন; "আমার একটা টাকার প্রয়োজন হইয়াছে, যদি তুমি জাগ্রৎ থাক তবে উঠিয়া তাহা আমায় কর্জ্জ দিলে ভাল হয়"| সে কহিল; "তবে আমি ঘুমচছি"|

এক চোক ভাল কি দুই চোক ভাল?

           জনেক একচক্ষুর্হীন আপন অবশিষ্ট নয়নের প্রশংসায় কহিতেছিল যে আমি ঐ নয়নদ্বারা অনেক দ্বিনেত্রব্যক্তি হইতেও অধিক দেখিতে পাই| তৎসভাস্থ কোন দ্বিনেত্রবলগর্বিত এতদবাক্যে অমর্ষান্বিত হইয়া কহিলেন, "যদি তুমি এই কথা সপ্রমাণ করিতে পার তবে আমি তোমাকে শত মুদ্রা দিব"| অন্ধ ঐ পণে স্বীকৃত হইয়া কহিলেক; "আমার মুখের উপর তুমি কি দেখিতেছ"| দ্বিনেত্রবলগর্বিত ব্যঙ্গ্য করত কহিল; তোমার এক চক্ষু"| অন্ধ কহিলেক; "ভালই, তবে আমি অধিক দেখিয়াছি, কারণ তোমার দুই নয়ন আমার দৃষ্টি গোচর হইয়াছে, অতএব পণের একশত টাকা আমাকে দেও"|

এক হাজার টাকার পা|

              এক দিবস কয়েক জন আহ্লাদানুরত নায়ক কোন খঞ্জকে তাহার বক্র পদের নিমিত্তে উপহাস করাতে সে তাহার সরল পদ বাদিদিগের সম্মুখে বক্র ভাবে রাখিয়া কহিলেক; "তোমরা কি মিছে ব্যঙ্গ্য করিতেছ, আমি সহস্র মুদ্রা পণ রাখিয়া কহিতে পারি যে এই সভায় এ পদ হইতেও বক্র পদ আছে"| সভাস্থ সকলে ঐ ব্যক্তির পদ ও বাক্যের ভঙ্গি প্রতি বিবেচনা না করিয়া কহিল "যে আমরা এই পণ গ্রাহ্য করিলাম, এই সভায় ঐ পদ হইতেও বক্র পদ যদ্যপি তুমি দেখাইতে পার তবে তোমার জিত"| খঞ্জ হাস্য বদনে আপন ভগ্ন পদ বাড়াইয়া কহিলেন "তবে এই দেখ এক বাঁকা পা, এবং তাহার দর্শনী হাজার টাকা দেও"|


  ( ‘বিবিধার্থ সঙ্গ্রহ’ মাসিক পত্রিকা, কার্ত্তিক ১৭৭৩ শকাব্দ )|

(আপনার মন্তব্য জানানোর জন্যে ক্লিক করুন)

অবসর-এর লেখাগুলোর ওপর পাঠকদের মন্তব্য অবসর নেট ব্লগ-এ প্রকাশিত হয়।

Copyright © 2014 Abasar.net. All rights reserved.


অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।