অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।


বিশেষ গান সংখ্যা

বিশেষ গান সংখ্যা - ত্রিশে সেপ্টেম্বর, ২০১৮

 

সম্পাদকীয়

শরৎ এসে গেল হিমের পরশ নিয়ে। পুজোর আর বাকি মাত্র কদিন। এই উপলক্ষে নিয়ে এলাম আমাদের শারদ অর্ঘ্য –
‘গান ভালোবেসে গান’
বাংলা গানের গতি-প্রকৃতি নিয়ে এই বিশেষ সংখ্যার পরিকল্পনা আমাদের বেশ কিছুদিনের। এই সংখ্যাটি পরিকল্পনা করার সময়েই মনে এসেছিল বরেণ্য গীতিকারের লেখা রবীন্দ্র অনুপ্রাণিত সেই পংক্তিটি

‘তোমার ও পথ আলোয় ছড়ানো জানি / আমার এ পথ আঁধারে গেছে যে ঢেকে।

গান সাধারণতঃ গায়ক বা গায়িকার, কতটুকু আমরা ভাবি তাদের স্রষ্টার কথা? আবার এমন কিছু মানুষ আছেন যাঁরা বাংলার সঙ্গীতকে তাদের ‘পরশরাগে রঞ্জিত’ করেছেন, কিন্তু হয়তো কিছুটা আড়ালেই রয়ে গেছেন। গান শুনলেই আমরা বলি, মান্নার বা হেমন্তর বা লতা বা আরতির – সুরকার গীতিকার থাকেন পিছনের সারিতে। তাও বা সুরকারের কথা জানলেও গীতিকাররা রয়ে গেলেন অনেক পেছনে। তাই শুরুতেই দুই গীতিকারকে নিয়ে রইল আলোচনা। কথায় কথায়’ জীবন কাটিয়েছেন, তিনি বিগত চার – পাঁচ দশকের বিখ্যাত গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়। তথাগত ‘ভট্টাচার্য লিখেছেন তাঁকে নিয়ে। সম্পাদক ভাস্কর বসুর কলমে উঠে এসেছে এক প্রবাসী গীতিকারের ‘কথা’ –তিনি মুকুল দত্ত।

 

সাতের দশকে এক দমকা হাওয়া নিয়ে এসেছিলেন গৌতম চট্টোপাধ্যায় – তাঁর হাতে সৃষ্টি হয়েছিল প্রথম বাংলা ব্যান্ড – ‘মহীনের ঘোড়াগুলি’। প্রসূন চক্রবর্তীর কলমে আমরা পেয়েছি এক আন্তরিক স্মৃতিচারণ – সেই পক্ষীরাজ ঘোড়ার পিঠে চড়ে দূর দূরান্ত পাড়ি দেওয়ার গল্প। ‘বিদ্রোহী রণক্লান্ত’ মাঝে মাঝেই ডুব দিতেন ভক্তিগীতির রূপসাগরে। এই বিষয় নিয়ে খুব বেশী চর্চা হয়নি। পল্লব চট্টোপাধ্যায়ের কলমে মনোজ্ঞ আলোচনা - কাজী নজরুলের শ্যামাসঙ্গীত।

 

ইংরেজি প্রবাদ হল – Habit is second nature. তাই বাঙালীর চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ে আলোচনাতে গান শোনার অভ্যাস নিয়ে আশা নিরাশার আলোছায়ার কথা শোনালেন শিবাংশু দে। সঞ্জয় সেনগুপ্তর লেখায় আমরা পেয়েছি রবীন্দ্র সঙ্গীত গাওয়ার অভ্যাস নিয়ে নানা কথা, বিভিন্ন ঘরানার আলোচনা। বাংলা গানের পথচলাতে এই লেখার আলাদা গুরুত্ব থাকবে।

 

আর আমাদের ‘গানের সুরের আসনখানি’ সযত্নে বুনেছেন, তুলে ধরেছেন আমাদের সামনে দুই লেখক। কৃত্তিবাস দাশগুপ্তের কলমে বাংলা সঙ্গীত জগতের দুই প্রাণপুরুষ সলিল ও সুধীনের সুর ও যন্ত্রানুষঙ্গের প্রথা প্রকরণ নিয়ে আলোচনা। ‘সঞ্চারী’ বাংলা গানের এক অনবদ্য বৈশিষ্ট্য। তাই নিয়ে এক বিস্তারিত আলোচনা অনিন্দ্য রায়চৌধুরীর কলমে।

 

আশা করি আপনাদের হাতে তুলে দিতে পারলাম কিছু আনন্দের সম্ভার। সামনেই পুজো। অবসর পত্রিকার তরফ থেকে সকল পাঠক পাঠিকার জন্য রইল উষ্ণ শারদ শুভেচ্ছা।

ভাস্কর বসু

Copyright © 2014 Abasar.net. All rights reserved.