প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

নারী

মার্চ ১৫, ২০১৬

 

আন্তর্জাতিক নারী দিবস নিয়ে কিছু চিন্তা

শমীতা দাশ দাশগুপ্ত


মার্চের ৮ তারিখ। প্রতি বছর ঐ দিনটিতে সারা বিশ্বে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। কয়েক বছর আগে অবধি দিনটার তাৎপর্য শুধু আমাদের মত কিছু নারীবাদীদের মনেই আটকানো ছিল; বেশির ভাগ জনতা দিনটার মাহাত্ম্য নিয়ে খুব বেশি মাথা ঘামাত না। আজকাল নারীদের প্রতি মনোযোগ একটু বাড়ার ফলে সারা পৃথিবীতেই ৮-ই মার্চ নিয়ে আলোড়ন হয়; কিছু অনুষ্ঠান, কিছু প্রবন্ধ, গান, কবিতা, মন্তব্য এদিক সেদিক ছুটোছুটি করে। কিন্তু দিনটি সকলের কাছে যে একই ভাবে বার্তাবহ তা নয়। আমারই এক কন্যাতুল্যা এবারে মন্তব্য করল নারী দিবস পুরুষশাসিত সমাজের করুণার নিদর্শন বলে তা হয়ত বর্জন করার সময় এসেছে। ৮-ই মার্চ নারীদের জন্যে সংরক্ষণের একটা নজির বৈ তো নয়!

প্রশ্ন বা মত কোনটাই নতুন নয়! এর বহু, বহুদিন আগে আমার বাবার সঙ্গে তর্ক লেগেছিল কলকাতার বাসে মেয়েদের জন্যে সীট কেন সংরক্ষিত হবে তা নিয়ে। বাবার বক্তব্য ছিল নারী পুরুষের সঙ্গে সমতা চাইছে, অথচ বাসে সীটের বেলায়, ট্রেনে আলাদা কামরা বরাদ্দ করার বেলায় তো কোন আপত্তি তুলছে না! অর্থাৎ গাছেরও খাচ্ছে, তলারও কুড়োচ্ছে। ক্লাস নাইনে পড়া বিদ্যে আর অভিজ্ঞতা নিয়ে তখন বাবার সঙ্গে নাক নেড়ে ঝগড়া করেছি এই বলে যে বাসে ট্রামে যখন ছেলেরা মেয়েদের সঙ্গে ভদ্র ব্যবহার করতে শিখবে, যৌন হয়রানি, টিটকিরি, বা নির্যাতন করবে না, একমাত্র তখনই সংরক্ষিত সীট বা কামরা তুলে দেওয়া সম্ভব হবে, তার আগে নয়। সে অনেক দিন আগের কথা - বাবা গত, আর আমি জীবনের গোধূলিতে দাঁড়িয়ে।

প্রায় পঞ্চাশ বছর আগের তর্কের রেশ এখনও কাটে নি। তখন সংরক্ষণ ব্যাপারটার মানে ভেবেছিলাম আলাদা করে বিশেষ সুযোগ দেওয়া। সে ধারণা পাল্টে গেছে বহুদিন। আমেরিকায় আসার পরে অ্যাফার্মেটিভ অ্যাকশন বুঝেও সমতা (ইক্যুয়ালিটি) আর ন্যায্যতা (এক্যুইটি)-র পার্থক্য বুঝতে সময় লেগেছিল বেশ। ব্যাপারটার মর্মার্থ বুঝতে ভাষার অসম্পূর্ণতা ছবি অনেকটা ভরিয়ে দেয়:

কার্টুনের সূত্র - ইন্টারনেট

আজকের নারী দিবসের ইতিহাস কিন্তু একটু অন্য রকম। ১৯০৯ সালে আমেরিকার সোশ্যালিস্ট পার্টি আগের বছরের আন্তর্জাতিক মহিলাদের পোষাক নির্মাতা কর্মীদের ('ইন্টারন্যাশানাল লেডিজ গার্মেণ্ট ওয়ার্কার্স ইউনিয়ন', এখন যার পরিবর্তিত নাম 'ইউনাইট') হরতাল উদযাপন করতে ২৮শে ফেব্রুয়ারি নিউ ইয়র্ক শহরে বিশাল মিছিলের আয়োজন করে। এর নাম দেওয়া হয় 'আন্তর্জাতিক নারীকর্মী দিবস'। ৮-ই মার্চ তারিখের সঙ্গে এই পদযাত্রার কোন যোগই ছিল না। ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেন শহরে সমাজবাদী দলের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে জার্মানির সোশ্যালিস্ট নেতা লুইজ জাইট্জ এবং ক্ল্যারা জেটকিনের উদ্যোগে আর আমেরিকার আন্তর্জাতিক নারীকর্মী দিবসের অনুপ্রেরণায় 'আন্তর্জাতিক মহিলা দিবস' স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রচেষ্টার উদ্দেশ্য ছিল সমাজে মহিলাদের সমানাধিকার লাভ, বিশেষ করে ভোটাধিকার প্রাপ্তি।

এরপর থেকে ১৯১৪ অবধি বছরের বিভিন্ন দিনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হতে থাকে। ১৯১৪ সালে ৮-ই মার্চ প্রথমবার নারী দিবসের মিছিল ইংল্যাণ্ডে বের হয়। সেই থেকে ঐ তারিখই আন্তর্জাতিক নারী দিবস হিসেবে চিহ্নিত হয়েছে। তবে সব দেশে যে একই তারিখে নারী দিবস প্রতিপালিত হয় তা নয়। প্রাকৃতিক দুর্যোগ বা রাজনৈতিক সুবিধে অসুবিধের জন্যে তারিখের একটু আধটু রদ বদল হয়। অনেক সময়ই ঐ দিনে নারী শ্রমিকের উন্নতির জন্যে বিভিন্ন দেশে ধর্মঘট, মিছিল, ইত্যাদির আয়োজন করা হয়। আন্তর্জাতিক নারী দিবস জনপ্রিয়তা লাভ করতে আরম্ভ করে ১৯৭৭ সালে, যখন রাষ্ট্রসংঘের আহ্বানে ৮-ই মার্চ 'নারী ও শান্তি' দিবস হিসেবে সব সদস্য রাষ্ট্র স্বীকার করে নেয়। এর পর ১৯৯৬ সাল থেকে রাষ্ট্রসংঘ প্রতি বছর নারী দিবসের একটা বিশেষ বিষয় স্থির করে দিচ্ছে; যেমন "অতীতকে সম্মান, ভবিষ্যতের পরিকল্পনা" (১৯৯৬); "সিদ্ধান্তগ্রহণে নারীর ভূমিকা" (২০০৬); "সমানাধিকার, সমান সুযোগ: সর্বাঙ্গীণ উন্নতি (২০১০); "প্রতিশ্রুতি ও অঙ্গিকার: নারী নির্যাতন বন্ধের কর্মসূচী" (২০১৩); "২০৩০-এ গ্রহ ৫০-৫০: সমানাধিকার দ্রুত হোক" (২০১৬)।

এ তো গেল ইতিহাসের বিবরণ। প্রথম প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে - নারী প্রগতি তো অনেক ঘটেছে, তবে সংরক্ষণ কেন? আমরা যারা পুরনো নারীবাদী সমাজকর্মী, তাদের পক্ষে এই 'কেন'র উত্তর খুব সহজ। কিন্তু বিশ্ববিদ্যালয়ে আমার ছাত্রীরা অনেক সময়েই প্রশ্ন তুলেছে আজকের দিনে নারীবাদের প্রাসঙ্গিকতা নিয়ে। অনেকেই মনে করেছে পরিবারে তাদের প্রতি কোন বিরূপ পক্ষপাতিত্ব দেখানো হয় নি, সুযোগের অভাবও তাদের জীবনে কোনদিন ঘটে নি। তবে তারা কেন সংরক্ষণের সুবিধে পাবে? প্রশ্নটা গুরুত্বপূর্ণ। অনেক সময়ে আমি পাল্টা দু'ক্ষেপের প্রশ্ন তাদের করেছি:

১) সমাজে মানুষের জীবন পরিচালনা করে বিভিন্ন ধরণের আইন তা তারা মানে কি?
২) আইন প্রণয়নকারী বিধান সভায় কারা কর্তৃত্ব করে, পুরুষ না নারী? ফলে কাদের তত্ত্ব, চিন্তাধারা, আর কাজ নারীর জীবনের নীতি-নিয়ম বেঁধে দিয়েছে?

উত্তরটা একটু বেশী রকমের সরল, নিগূঢ়তাহীন। তবু এ থেকে একটা সাধারণ হিসেব পাওয়া যায়।
মুস্কিল হল নারী নিপীড়ন বা মুক্তি আমরা সাধারণত ব্যক্তিগত সমস্যা বা বিষয় হিসেবে দেখি, সমাজের স্ট্রাকচারাল বা কাঠামোগত সমস্যা হিসেবে নয়। কাঠামোগত বৈষম্য অবশ্যই আমাদের স্বতন্ত্র জীবনে প্রতিফলিত হয়, কিন্তু সেই বৈষম্যের অবসান ব্যক্তিগত স্বাধীনতার মাধ্যমে ঘটে না। কাঠামোগত পরিবর্তন না ঘটলে না ব্যক্তিগত, না সমষ্টিগত মুক্তি লাভ সম্ভব।

এই কাঠামোগত বৈষম্যের নিদর্শন আজকের জগতেও কম নেই। তার কিছু পৃথিবী জোড়া পরিসংখ্যান দিচ্ছি:

ক) পৃথিবীর নারী সমাজে এক তৃতীয়াংশের বেশি মহিলা শারীরিক বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। ৪৬টি দেশে মহিলাদের সুরক্ষার জন্যে কোন আইন নেই। যেখানে আইন আছে, সে সব দেশেও তার প্রয়োগ দুর্বল;
খ) প্রায় ১০ শতাংশ শিশু কন্যা যৌন অত্যাচারের শিকার হয়েছে। কুড়ি বছরের কম অন্তত ১২ কোটি কন্যা সন্তান ধর্ষণ এবং অন্যান্য যৌন নিপীড়নের শিকার হয়েছে;
গ) পৃথিবীর নিরক্ষর জনসাধারণের মধ্যে দুই তৃতীয়াংশ নারী। গত কুড়ি বছরে এই সংখ্যার কিছুমাত্র পরিবর্তন ঘটে নি;
ঘ) পৃথিবীর রাজনৈতিক নেতৃত্বের মাত্র এক পঞ্চমাংশ নারীর হাতে। মাত্র ১৯টি দেশের সর্বোচ্চ রাজনৈতিক নেতা নারী। ১৯৯৫ সালের পরিসংখ্যান থেকে ২০১৫তে মাত্র সাতটি পদ বৃদ্ধি পেয়েছে;
ঙ) বেসরকারি শিল্পে কার্যনির্বাহকের মধ্যে মাত্র ৪ শতাংশ নারী। শীর্ষস্থানীয় কার্যনির্বাহকদের মধ্যে ৪ শতাংশেরও কম নারী;
চ) পৃথিবীর ৫০০ জন সর্বোচ্চ ধনী ব্যক্তির মধ্যে মাত্র ৫৫ জন নারী;
ছ) গত দশ বছরে পুরুষ ও নারীর উপার্জনের বৈষম্য মাত্র ৩ শতাংশ কমেছে; এবং
জ) উন্নয়নশীল দেশগুলিতে এক তৃতীয়াংশ মহিলা নিজের সংসারের কোন সিদ্ধান্তে অংশগ্রহণ করতে পারেন না।

(তথ্য স্বীকৃতি: ইন্ডিপেন্ডেন্ট, মার্চ ৫, ২০১৬)

কোন সমাজে কয়েক'শ মানুষের অজানা কারণে অসুখ করলে বা মারা গেলে সমাজে তোলপাড় হয়। আর জ্ঞাত কারণে হলে তো কথাই নেই; অসুখটা মহামারী (এপিডেমিক বা প্যানডেমিক) আখ্যা পায়। কিন্তু প্রতি বছর শুধু আমেরিকাতেই এক চতুর্থাংশের বেশি নারী শারীরিক নির্যাতনের শিকার হচ্ছেন, দু হাজারের কাছাকাছি নারী প্রিয়জনের হাতে খুন হন। উন্নয়নশীল দেশে সংখ্যাটা আরও বহু গুণ বেশি। কিন্তু সমাজের এই ভয়ঙ্কর পরিস্থিতি নিয়ে প্রতিদিন কতটা মাথা ঘামাই আমরা? কতবার ভাবি শুধু একদিন কেন, ৩৬৫ দিন নারী দিবস পালন করে সমাজকে সম্পূর্ণ ভাবে পাল্টে দিই না কেন আমরা?

সত্যি সত্যি বছরের একদিনের এই সাংকেতিক নারী দিবসের প্রয়োজন আর আছে কি?


লেখক পরিচিতি - লেখক একজন শিক্ষক, গবেষক ও সমাজকর্মী। তিন দশকের অধিককাল মার্কিন যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশিয় সমাজে নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা ও তাঁদের ক্ষমতায়নের প্রচেষ্টায় নিযুক্ত। উত্তর আমেরিকার প্রথম দক্ষিণ এশিয়পারিবারিক নির্যাতন বিরোধী সংস্থা মানবী-র অন্যতম প্রতিষ্ঠাতা। অবসর-এর জন্মলগ্ন থেকে উপদেষ্টা মণ্ডলীতে যুক্ত।

 

(আপনার মন্তব্য জানানোর জন্যে ক্লিক করুন)

অবসর-এর লেখাগুলোর ওপর পাঠকদের মন্তব্য অবসর নেট ব্লগ-এ প্রকাশিত হয়।

Copyright © 2014 Abasar.net. All rights reserved.



অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।