স্বাগত ২০২৪ – দ্বিশতবর্ষে মধুকবি

স্বাগত ২০২৪ - দ্বিশতবর্ষে মধুকবি

সময়মতই আমরা নিয়ে এলাম অবসর শীত সংখ্যা – ২০২৪। 

বছরের শুরুতেই ‘অবসর পত্রিকা’র পাঠকবর্গকে জানাই আমাদের আন্তর্জাতিক নববর্ষের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা। আশাকরি ২০২৪ সকলের জন্যই কিছু স্বপ্নপূরণের কাহিনি নিয়ে হাজির হবে।

আমাদের এই সংখ্যার একটি বিশেষ বিষয় আছে – দ্বিশতবর্ষে মাইকেল মধুসূদন। ২৫শে জানুয়ারি, ১৮২৪ সালে তাঁর জন্ম। অর্থাৎ আগামী ২৫শে জানুয়ারিতে তাঁর দ্বিশততম জন্মবার্ষিকী। সেই উপলক্ষেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। লেখক তালিকাতে আছেন আমাদের অবসর পত্রিকার নিয়মিত লেখকবৃন্দ এবং নতুন লেখকেরা। আশা করছি আমাদের এই উদ্যোগ আপনাদের তৃপ্ত করতে পারবে।

সামনেই ২৩শে জানুয়ারি। আমাদের দেশনায়ক সুভাষচন্দ্রের জন্মদিন। তাঁর নারীভাবনা নিয়েও রইল একটি লেখা। 

কেমন লাগলো তা জানাবার জন্য আপনারা ‘অবসর পত্রিকা’র Comments বিভাগে মন্তব্য করতে পারেন।

এদিকে মৃত্যুমিছিল চলেছে নিরলস ভাবে। বছরের শেষে চলে গিয়েছিলেন অনুপ ঘোষাল। গোড়াতেই আমরা হারালাম সঙ্গীতশিল্পী রাশিদ খানকে। পরপর চলে গেলেন বিশ্ববন্দিত ফুটবল খেলোয়াড় ও কোচ ফ্রাঞ্জ বেকেনবাউয়ার ও মারিও জাগালো। এই সম্পাদকীয় লেখার সময়ে খবর পেলাম চলে গেছেন প্রখ্যাত কবি দেবারতি মিত্র। আমরা চেষ্টা করছি এঁদের মধ্যে দু’জনকে স্মরণ করতে। ইচ্ছে রইল পরবর্তী সংখ্যাতে আরো কয়েকজনের স্মৃতি ও অবদান নিয়ে লেখার কথা। 

নতুন বছর সবার ভালো কাটুক।

‘অবসর পত্রিকা’র পাঠকবর্গকে আরো একটু সক্রিয় হওয়ার জন্য অনুরোধ করছি। লেখাগুলি সম্পর্কে মন্তব্য করলে তা লেখকদের বিশেষভাবে উৎসাহিত করবে। যে লেখাগুলি আপনাদের বিশেষ ভালো লাগবে সেগুলিকে যদি আরও বৃহত্তর পাঠকগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে দিতে পারেন তাহলে ‘অবসর পত্রিকা’ ও তার লেখকমণ্ডলী আপনাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতাভাজন হয়ে থাকবেন।

জন্ম কলকাতায়, বেড়ে ওঠা দক্ষিণ চব্বিশ-পরগনার রাজপুর-সোনারপুর অঞ্চলে। ১৯৮৩ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স ও টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং পাস করে কর্মসূত্রে ব্যাঙ্গালোরে। শখের মধ্যে অল্প-বিস্তর বাংলাতে লেখা - অল্প কিছু লেখা রবিবাসরীয় আনন্দবাজার, উনিশ-কুড়ি, নির্ণয়, দেশ, ইত্যাদি পত্রিকায় এবং বিভিন্ন ওয়েব ম্যাগাজিন (সৃষ্টি, অবসর, অন্যদেশ, পরবাস ইত্যাদিতে) প্রকাশিত। সম্প্রতি নিজের একটি ব্লগ চালু করেছেন – www.bhaskarbose.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *