প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন


বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর



ইংল্যাণ্ডের অ্যামাজন লিঙ্ক
ক্যানাডার অ্যামাজন লিঙ্ক




পুরনো দিনের বই


মহাভারতের চরিতাবলী


রামায়ণের চরিতাবলী


বিশিষ্ট বিজ্ঞানী


বিশিষ্ট চিত্রশিল্পী


বাংলা লিঙ্ক


বইয়ের খবর


পারিবারিক হিংসা প্রতিরোধ আইন, ২০০৫


মানুষ পাচার প্রতিরোধে পুলিষের সহায়িকা


 

ভ্রমণ - মায়াবতী :
আজকাল ভ্রমণ ভীষণ এক ব্যস্ততার ব্যাপার, প্রতিটি মূহুর্ত নতুন কিছু খোঁজার আর পাওয়ার আকাঙ্ক্ষা। কেনই বা তা হবে না? প্রত্যেকেই তার প্রতিটি পয়সা ভ্রমণে বেরিয়ে উসুল করতে চায়। সে যাই হোক ওই পয়সা তো ভ্রমণার্থীর কষ্টার্জিত অর্থ। তবে আমার মনে হয়, এই রকম করে ভ্রমণ করলে ভ্রমণের আসল উদ্দেশ্য চরিতার্থ হয় না। ভ্রমণের আসল উদ্দেশ্য বলতে আমি মনে করি শরীর ও মনের বিশ্রাম। এখন ডিস্‌কভারি বা ন্যাশানাল জিওগ্রাফিক ইত্যাদি চ্যানেলের দৌলতে নতুন কিছু দেখা ঘরে বসেই হতে পারে। মনে করবেন না যে আমি নিজে উপস্থিত থেকে কিছু দেখার থেকে এই রকম দেখা শ্রেয় মনে করছি।....
শুভেন্দু প্রকাশ চক্রবর্তী

নাস্তিকতা প্রসঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর :
বিদ্যাসাগর কি নাস্তিক ছিলেন? প্রশ্নটি বার বার মনে ফিরে আসে| এই কারণে ফিরে আসে যে, আশৈশব আমরা শিখেছি ঈশ্বরচন্দ্র নামক বাহ্যত ইস্পাত কঠিন পুরুষটি আসলে দয়া ও বিদ্যার সাগর| কিন্তু বহু খোঁজাখুঁজোর পরে একটি প্রায় না জানা বিষয় পাওয়া গেছে তা হল ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন ঘোর যুক্তিবাদী এবং নাস্তিক| ভাববাদী দর্শনের কুৎসীত বিষ, ধর্মীয় উন্মাদনা, যেভাবে আমাদের চৌকাঠ থেকে খিড়কিতে উঁলি মারছে তখন মনে হয় একবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাস্তিক ও যৌক্তিক দিকটা নিয়ে আলোচনা করা প্রয়োজন|
বিশ্বদীপ ভট্টাচার্য্য

জ্যোতিষশাস্ত্র প্রবেশিকা (৬):
বিভিন্ন বর্গ ও নবাংশ - কুণ্ডলীর অন্যান্য কাঠামো : ৪র্থ অনুচ্ছেদে গ্রহদের অবস্থান যে ভাবে জন্মকুণ্ডলীতে দেখান হয়েছে, তা ছাড়াও অন্য রকম ছকের প্রচলন আছে| ভারতের বিভিন্ন স্থানে ও নানান বইতে জন্মকুণ্ডলীর বিভিন্ন রকমের কাঠামো ব্যবহার করা হয়| দক্ষিণ ভারতে সাধারণতঃ যে ভাবে গ্রহদের অবস্থান নির্দেশ করা হয় তা চিত্র (ক) তে দেখান হয়েছে|
দীপক সেনগুপ্ত

বেদ- উপনিষদ ও সনাতন হিন্দুধর্ম ( ৮ ) :
বেদকে আশ্রয় করেই বৈদিক যুগের শেষে উপনিষদগুলি ধীরে ধীরে তৈরী হয় ও ক্রমে সমৃদ্ধ হয়ে ভারতীয় দর্শনের জন্মদাতা হয়| বেদের সংহিতা অংশে তার জন্ম,আরণ্যক অংশে তার পরিবর্ধন| বেদের যজ্ঞানুষ্ঠান্কে কেন্দ্র করে যে আনুষ্ঠানিক
পর্বের (কর্মকাণ্ড) প্রচলন হয় তা থেকে উপনিষদ্কে আলাদা করার জন্য তাকে জ্ঞান্কাণ্ড নামে অভিহিত করা হয়| বৈদিক দেব দেবীর স্তুতির সঙ্গে সঙ্গে ঋষিদের মনে জেগে ওঠে বিশ্ব রহস্যকে ভেদ করার এক প্রবল আকূতি| এই জ্ঞানতৃষ্ণাই তাঁদের্কে আরণ্যক যুগে এক বিশুদ্ধ দার্শনিক জ্ঞানের খোঁজে আত্মনিয়োগ কর্তে বাধ্য করে| তারই পরিণতি উপনিষদ |
কমলা রায়

প্রবন্ধ - ব্যক্তিগত:
কেমন ছিল সে যুগের পুলিশ (১১) :
আমি অচিরেই এই খবরটা পেলাম| কিছু আশা নিরাশা নিয়ে আমার সহকারীদের সঙ্গে তাড়াতাড়ি ছুটে এলাম হাওড়া রেলওয়ে পুলিশ থানায়| কর্তার সিংকে প্রশ্ন করার আগে মনে হলো দেখি না তার সঙ্গের জিনিষগুলি, হয়তো মিলতে পারে অমূল্য রতন| জিনিষগুলির মধ্যে প্রথমেই যেটা আমাকে আকৃষ্ট করলো সেটা কর্তার সিংএর পুরানো ট্রাউজার| দেখি নীচের দিকে লালচে রঙের মাটির দাগ, যে মাটি আমি দেখেছি আততায়ীদের পলায়ন পথে, সেই রাঙা মাটির পথে| এর থেকে কর্তার সিংএর দেরাদুন থেকে ট্রেনে আসার কাহিনী একটু অবিশ্বাস্য মনে হলো, সে দেরাদুন থেকে আসছে এই কাহিনী ধোপে টেকে না| তার থেকেও আরো গভীর সন্দেহ হলো যখন তার নোটগুলি দেখতে লাগলাম| ...
নবেন্দু সুন্দর মুখোপাধ্যায়

পুরনো বই - হিমালয় (২৩):
বৈদান্তিকের কথার পর আমার কিঞ্চিৎ নিদ্রাকর্ষণ হলেও অতি সকালেই জেগে উঠেছিলাম| কোনো স্থানে উপস্থিত হলে অনেক
সময় রাত্রে ঘুম তত গভীর হয় না এবং সকালে সহজে নিদ্রাভঙ্গ হলে প্রাণের মধ্যে যেন একটা অভাব অনুভূত হয়| মনে পড়ে, ছেলেবেলায় যে দিন বিদেশে যাই, তার পরদিন নিদ্রাহীন প্রভাত কেমন অপ্রসন্ন এবং স্নিগ্ধতাবাহী বলে বোধ হয়েছিল| তারপর আর কত বিদেশে বেড়ালাম, এই শেষে কয় বৎসর তো নিত্য নূতন বিদেশে; তবে আজ প্রভাতে উঠেই প্রাণের মধ্যে একটা অভাব অনুভূত হলো কেন ? এ কি মায়া ?

বাঁধা কপির বড়া : কুচানো বাঁধাকপির পাতা ধুয়ে জল ঝরিয়ে নুন, হলুদ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। পরে কপির থেকে জল বের হলে তা চেপে জল ঝরিয়ে নিন।...
রেসিপি: রঞ্জন সেনগুপ্ত


অবসর-এর উদ্দেশ্য বাংলা ভাষার মাধ্যমে প্রয়োজনীয় কিছু তথ্য পরিবেশন করা (কপিরাইট ও ডিসক্লেইমার দেখুন)। এইসাইট সম্পর্কে আপনাদের মতামত দয়া করে এখানে ক্লিক করে অবসরকে জানান।


 

 


 


First Page | City Information | Recreation | News | Law & Administration | Science and Technology | Arts & Literature | Society and Culture | Health | Environment | Women | About Abasar | Terms of Use | Contact us