প্রথম পাতা

শহরের তথ্য

বিনোদন

খবর

আইন/প্রশাসন

বিজ্ঞান/প্রযুক্তি

শিল্প/সাহিত্য

সমাজ/সংস্কৃতি

স্বাস্থ্য

নারী

পরিবেশ

অবসর

 

রাগ সঙ্গীত প্রবেশিকা ১০ ১১ ১২ ১৩ ১৪

রাগের বাহার- সন্ধ্যা ও রাত্রে
আমরা সন্ধ্যা ও রাত্রির ককেটি রাগের পরিচয় নিয়েছি। আরও কয়েকটি এই সময়ের রাগ দেখা যাক। একটু খোঁজ নিলে জানবেন, সন্ধ্যা ৮- টা থেকে রাত্রি ১২- টা পর্যন্ত সময়ে রাগের সংখ্যাধিক্য। কাজ ও বিশ্রামের মধ্যে এইটাই ত প্রশস্ত অবসর গানের মধ্যে থাকার।
আগের কিস্তিতে আমরা গৌড়মল্লার, মিঞা-কি-মল্লার, বেহাগ (হিন্দীতে বিহাগ বলব), দেশ (হিন্দীতে দেস বলা হয়), বাগেশ্রী ও রাগেশ্রী এই ছয়টি রাগের সম্বন্ধে জেনেছি। এর মধ্যে বেহাগ ছাড়া সব কটি রাগেই কোমল নিষাদের ( ণ ) ব্যবহার। আর বাগেশ্রী ছাড়া বাকি চারটি রাগে স্বাভাবিক ও কোমল দুই নিষাদই ব্যবহার হয়। আরও দেখবেন কোমল নিষাদ অর্থাত্ ণ ব্যবহার করার পরই স্বর নীচের দিকে যাচ্ছে। তার সপ্তকে উঠবার ঠিক আগে স্বাভাবিক নিষাদ ন থেকে স* লাগছে।

বাহার:

পরিবেশনের সময় সন্ধ্যা ৮- টা থেকে ১০- টার মধ্যে।
বাহার রাগে কোমল গান্ধার ( জ্ঞ ) ও কোমল নিষাদ ( ণ ) ছাড়া বাকি সব কটি স্বরেরই স্বাভাবিক রূপ এবং এর মধ্যে স্বাভাবিক নিষাদ ( ন )- ও লাগছে।
আরোহণের সময় স্বর ব্যবহার ন# স ম প জ্ঞ ম ণ ধ ন স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ণ প ম প জ্ঞ ম র স
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি ম প জ্ঞ ম ণ ধ ন স*, স* র* স* ণ ধ ন স* প জ্ঞ ম র স।

উদাহরণ হিসেবে প্রথমেই বেছে নেব ছায়া নামে ছায়াছবিতে সলিল চৌধুরীর সুরারোপে লতা মঙ্গেশকরের গাওয়া গান 'ছমছম নাচত আয়ি বাহার';
রবীন্দ্রসঙ্গীতের মধ্যে 'আজি বসন্ত জাগ্রত দ্বারে';
শচীন দেববর্মনের গাওয়া গান 'আলোছায়া দোলে' একই সুরে লতা মঙ্গেশকরের গাওয়া একটি গান আছে 'পবন দিওয়ানি' ডক্টর বিদ্যা ছায়াছবিতে।
আমার মত প্রাচীন যাঁরা অর্থাত্ পঞ্চাশ দশকের মাঝামাঝি কলেজে পড়েছেন, তাঁদের হয়তো মনে আছে উত্তমকুমার অভিনীত 'শাপমোচন' (১৯৫৫ ) ছায়াছবির কথা। পণ্ডিত ডি ভি পলুশকরের গাওয়া একটি গান ছিল বাহার রাগে 'কলিয়ানা সঙ্গ করতা রঙ্গ রলিয়া'। তবে পণ্ডিত তারাপদ চক্রবর্তীর গাওয়া একটি আরও পুরানো গান আছে বাহার রাগে 'বনে বনে পাপিয়া'।

কাফি:

পরিবেশনের সময় সন্ধ্যা ৮- টা থেকে ১০- টার মধ্যে।
স্বর প্রয়োগ বাহারের মতনই, কেবল স্বাভাবিক নিষাদ ( ন ) লাগে না।
আরোহণের সময় স্বর ব্যবহার স র জ্ঞ ম প ধ ণ স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ণ ধ প ম জ্ঞ র স
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি স র র জ্ঞ ম ম প, ম প জ্ঞ র জ্ঞ র স ।
রবীন্দ্রসঙ্গীতে আছে 'যদি এ আমার হৃদয়দুয়ার 'আর 'শূন্যহাতে ফিরি'। এ ছাড়াও আছে 'চরণধবনি শুনি তব', 'মাঝে মাঝে তব দেখা পাই' এবং 'ঐ শুনি যেন চরণধবনি ';
মুনিমজী (১৯৫৫) ছায়াছবিতে লতা মঙ্গেশকরের ' ঘায়ল হিরনিয়া'
এবং চসম-এ-বদ্দুর (১৯৮১) ছায়াছবিতে হৈমন্তী শুক্লা ও যেসুদাস দুজনের গাওয়া গান
'কালি ঘোড়ি দ্বার খরি', এই দুটি গানও কাফি রাগের খুবই সুন্দর উদাহরণ।

ছায়ানট:

পরিবেশনের সময় সন্ধ্যা ৮- টা থেকে ১০- টার মধ্যে।
এই রাগেও নিষাদের দুটি রূপই আছে, বাকি সব স্বর স্বাভাবিক।
আরোহণের সময় স্বর ব্যবহার স গ র গ ম ধ প প ণ ধ ন স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ধ ণ প র র গ ম প গ ম র স র স ।
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি র গ ম ণ ধ প, প গ র র গ ম প ম, ধ গ ম র স র স ।
রবীন্দ্রসঙ্গীত 'ভক্তহৃদিবিকাশ প্রাণবিমোহন ' আর 'তোমারেই করিয়াছি'।
এ ছাড়া আছে 'অল্প লইয়া থাকি তাই'। প্রায একই সুরে একটি নজরুলগীতি আছে 'শূন্য এ বুকে'। এই গানটি অনেক শিল্পী গেয়েছেন, এখানে ধীরেন্দ্র চন্দ্র মিত্রের গাওয়া গানটি দেওয়া হল।

গোরখকল্যাণ:

আরও একটি রাগ যা সন্ধ্যা ৮- টা থেকে ১০- টা পর্যন্ত পরিবেশিত হয়। রাগটি খুব বেশী শোনা যায় না। প্রথমে দুটি উদাহরণ দেব।
উস্তাদ নজাকত আলি ও উস্তাদ সলামত আলি এই দুই খান ভ্রাতৃদ্বয় একত্রে গেয়েছেন এই গানটি 'এরি মোরি আলি পিয়া ঘর আয়ে'। স্বর প্রয়োগের মাধূর্য এবং রাগের রূপ বিস্তারের নিপুণতার একটি মনোমুগ্ধকর নিদর্শন। আর তানের সূক্ষ্মতার কথা বলার অপেক্ষা রাখে না।
সলিল চৌধুরী এই গানটির প্রথম দুটি লাইনের সুর ব্যবহার করেছেন 'কিনু গোয়ালার গলি' চলচ্চিত্রে সবিতা চৌধুরীর কণ্ঠে। গানটির কথা 'দখিনা বাতাসে, মন কেন কাঁদে'।
আরোহণের সময় স্বর ব্যবহার স র ম ধ ণ ধ স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ণ ধ প ম প র ণ# ধ# স
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি র ম ধ ণ ধ ম, র ম প ধ ণ ধ ম, র ম র ণ# ধ# স ।
যদিও উপরে প স্বরের প্রয়োগ দেখান হয়েছে, তবু এই প স্বরটির অবস্থান খুব দুর্বল, প্রয়োগ হয় না বললেই চলে। উস্তাদ নজাকত আলি খান - উস্তাদ সলামত আলি খানের গানটি তে ব্যবহার হয় নি। আরও একটি বিশেষত্ব খেয়াল করবেন - ণ থেকে স যাবার আগে ধ- তে ফিরে তবে স প্রয়োগ করা হচ্ছে।

খাম্বাজ (হিন্দীতে খমাজ বলা হয়)

আরও একটি রাগ যাতে দুইরকম নিষাদই ( ণ এবং ন ) প্রয়োগ হয় এবং এক্ষেত্রে সচরাচর যা হয়, অবরোহণের সময় ণ এবং আরোহণের সময় ন লাগে। যেমন দেখুন-
আরোহণের সময় স্বর ব্যবহার ন# স গ ম প ধ ন স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ণ ধ প ম গ ম গ র স
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি গ ম প ধ ন স* ন স* ধ স* ণ ধ প, ম প ধ প ধ প ম গ ম গ র স।
যে সব সুরকার রাগের উপর ভিত্তি করে রচনা করেন, তাঁরা এই রাগটি খুবই পছন্দ করেন এবং প্রায়ই ব্যবহার করেন।
রবীন্দ্রনাথ ব্যতিক্রম নন, কয়েকটি এখানে দেওয়া হল।
' চিত্ত পিপাসিত রে', 'কুসুমে কুসুমে চরণচিহ্ন'
এর আগে রাগসঙ্গীত প্রবেশিকা (৫) লেখাটিতে 'আমার বেলা যে যায় 'গানটি দেওয়া হয়েছিল । যাঁরা সত্যজিত্ রায সৃষ্ট 'ঘরে বাইরে' দেখেছেন,তাঁদের স্মরণে নিশ্চয় সন্দীপের গলায় বসান কিশোর কুমারের গাওয়া 'বিধির বাঁধন কাটবে তুমি' আছে।
তপন সিনহা পরিচালিত 'ক্ষুধিত পাষাণ' ছায়াছবিতে উস্তাদ আমীর খানের গাওয়া একটি গান ছিল খাম্বাজ রাগে 'পিয়াকে আবন বিন', যাঁদের কাছে চলচ্চিত্রটির ভিডিও ক্যাসেট আছে, তাঁরা মিলিয়ে নিতে পারেন।
হিন্দী ছায়াছবি 'বুডঢা মিল গয়া'- তে ওমপ্রকাশের গলায় বসান মান্না দে- র গাওয়া গান 'আয়ো কাঁহাসে ঘনশ্যাম';
এ ছাড়া আছে অমরপ্রেম (১৯৭১) চলচ্চিত্রে লতা মঙ্গেশকরের গাওয়া 'বড়া নটখট রে'।

আর একটি রাগের কথা লিখে এবারের মত বিদায় নেব -

জয়জয়ন্তী:

এই রাগে দুটি নিষাদ ও দুটি গান্ধার লাগে। জানার ব্যাপার হল কোমল স্বর কেবল অবরোহণের সময় লাগে।
রাগটির স্বর ব্যবহার এই রকম:
আরোহণের সময় স্বর ব্যবহার ন# স র গ ম প ন স*
অবরোহণের সময় স্বর ব্যবহার স* ণ ধ প ম গ র জ্ঞ র স
রাগে স্বরের বিশেষ চলন প্রকৃতি স ধ# ন# র, র জ্ঞ র স, স ণ# ধ# প# র
আরও দেখবেন ঋষভ প্রয়োগ - প# থেকে র- তে যাবার সময় গড়িয়ে র- তে পৌঁচাচ্ছে গ ছুঁয়ে।
সবার প্রথমে পণ্ডিত ভীäমদেব চট্টোপধ্যায়-র গানটি শুনুন 'ফুলের দিন'; আর শুনুন লতা মঙ্গেশকরের গাওয়া সীমা (১৯৫৫) ছায়াছবির গান 'মনমোহনা'
আমার যাবার সময় হল দাও বিদায়।

(চলবে)

পুষ্পেন্দু মুখোপাধ্যায়

Copyright © 2014 Abasar.net. All rights reserved.


অবসর-এ প্রকাশিত পুরনো লেখাগুলি 'হরফ' সংস্করণে পাওয়া যাবে।